SHARE
৩০ কোটি ডিভাইসে উইন্ডোজ ১০
৩০ কোটি ডিভাইসে উইন্ডোজ ১০
২০১৫ সালের ২৯ জুলাই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ উন্মোচন করে মাইক্রোসফট। বহুল প্রত্যাশিত উইন্ডোজ ১০ বাজারে আসার প্রায় নয় মাস অতিবাহিত হয়েছে, যা এরই মধ্যে কম্পিউটার, ট্যাবলেট ও অন্যান্য মিলে মোট ৩০ কোটির বেশি ডিভাইসে ব্যবহৃত হচ্ছে। সংশ্লিষ্টদের পক্ষ থেকে এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
উইন্ডোজ ১০ প্রথম অপারেটিং সিস্টেম, যা উন্মোচনের পাঁচ মাসের মাথায় ২০ কোটি গ্রাহকের মাইলফলক অতিক্রম করে। আর এবার তা ৯ মাসের মাথায় ৩০ কোটি গ্রাহকের মাইলফলক ছাড়িয়েছে। সংশ্লিষ্টদের মতে, এর আগে এতো অল্প সময়ে আর কোনো অপারেটিং সিস্টেম এতো বেশি সংখ্যক গ্রাহক আকৃষ্ট করতে পারেনি।
এ ব্যাপারে এক ব্লগ পোস্টে মাইক্রোসফটের উইন্ডোজ অ্যান্ড ডিভাইস গ্রুপের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদী বলেন, অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি পরিমাণে বাড়িতে, স্কুলে, ছোট বা বড় প্রতিষ্ঠানে উইন্ডোজ ১০ ব্যবহার করা হচ্ছে।
উইন্ডোজ ১০ উন্মোচনের পর থেকেই উইন্ডোজ সেভেন এবং ৮.১-এর বৈধ সংস্করণ ব্যবহারকারীদের বিনামূল্যে আপগ্রেডের সুবিধা দিয়ে আসছে মাইক্রোসফট। তবে এই সুবিধার মেয়াদ শেষ হচ্ছে ২৯ জুলাই।
২৯ জুলাই-এর পর নতুন ডিভাইসে প্রি-ইনস্টল থাকবে উইন্ডোজ ১০। অথবা তা আলাদাভাবে কিনতে হবে। এক্ষেত্রে উইন্ডোজ ১০-এর হোম কম্পিউটার সংস্করণের দাম পরবে ১১৯ ডলার। সূত্র- এনডিটিভি।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here