SHARE
২১ মে শুরু হচ্ছে বিজটেক বিটুবি কনফারেন্স
২১ মে শুরু হচ্ছে বিজটেক বিটুবি কনফারেন্স

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ভিন্নধর্মী এই বিজনেস সল্যুউশন প্রদর্শনী বাংলাদেশে প্রথমবারের মতো হতে যাচ্ছে।

সোনারগাঁও হোটেলে এই কনফারেন্সে ব্যাংকিং ও ফিন্যান্স, শিক্ষা, স্বাস্থ্য ও তৈরি পোশাক খাতের উপর ইন্ডাস্ট্রি পেপার উপস্থাপন, আলাদা ৪টি গোলটেবিল বৈঠক, প্রদর্শনী ও বিটুবি বৈঠক অনুষ্ঠিত হবে।

পলক বলেন, “২০২১ সালের মধ্যে তথ্যপ্রযুক্তি খাত থেকে রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা নিয়েছে। এজন্য আমাদের দেশি কোম্পানির স্থানীয় বাজারসহ আন্তর্জাতিক বাজারে প্রসার, প্রচার প্রয়োজন। এ লক্ষ্য নিয়ে বেসিসকে সঙ্গে নিয়ে বিজিটেক কনফারেন্স আয়োজন করছি।”

বাংলাদেশের বড় বড় খাতগুলো তাদের প্রয়োজনীয় সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা দেশি কোম্পানিগুলোর কাছ থেকেই বেছে নেবে ও তাদের সচেতনতা বাড়বে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান বলেন, “এই কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন খাতের শীর্ষ ব্যক্তিরা সফটওয়্যার ও তথ্য প্রযুক্তি সেবার সক্ষমতা সম্পর্কে জানতে ও যাচাই-বাছাই করে দেখতে পারবেন।”

“প্রতিবছর কয়েকশ মিলিয়ন ডলার সফটওয়্যাসহ তথ্যপ্রযুক্তি সেবা আমদানি না করে স্থানীয় সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে শক্তিশালী আইসিটি ইন্ডাস্ট্রি গড়ে তুলতে পারি,” বলেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম,  একসেস টু ইনফরমেশন প্রোগ্রাম এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা, বেসিস সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ,বেসিস মহাসচিব ও বিজটেক কনফারেন্সের আহ্বায়ক উত্তম কুমার পাল উপস্থিত ছিলেন।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here