SHARE
স্মার্টফোন বানাচ্ছে গুগল?
স্মার্টফোন বানাচ্ছে গুগল?

কয়েক দিন আগেই গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই জোর গলায় বলেছিলেন, স্মার্টফোন বানানোর কোনো পরিকল্পনা তাঁদের নেই।

কিন্তু এখন আবার শোনা যাচ্ছে বিপরীত কথা। গুগল নাকি এরই মধ্যে স্মার্টফোন বানানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। এ বছরের শেষ নাগাদ বাজারে আসতে পারে গুগলের স্মার্টফোন। এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

স্মার্টফোন অপারেটিংয়ের বাজারে রাজত্ব করছে গুগল তার অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের মাধ্যমে। তবে গুগলের নিজস্ব কোনো হ্যান্ডসেট নেই।

এবার শুধু সফটওয়্যার নয়, বরং অ্যানড্রয়েড ডিভাইস নিয়েও কাজ করতে চাইছে তারা। আর এ ক্ষেত্রে তাদের লক্ষ্য আইফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা। অর্থাৎ উন্নত প্রযুক্তির ও বেশি দামের স্মার্টফোন বাজারে নিয়ে আসবে তারা।

ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ জানিয়েছে, গুগলের নতুন ডিভাইসটি এ বছরের শেষে বাজারে ছাড়া হতে পারে। গুগলের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে কথা বলেই নাকি এ বিষয়ে জানতে পেরেছে তারা।

এর আগে ৯টু৫গুগল ওয়েবসাইটের এক খবরে বলা হয়েছিল, অ্যাপলের তৈরি আইফোন নিয়ে বেশ বিরক্ত গুগল। তাই স্মার্টফোনের জগতে অ্যাপলের জায়গাটা নিতে চাইছে তারা অ্যানড্রয়েড অপারেটিংয়ে চালিত ফোন নিয়ে।

গুগলের ভাইস প্রেসিডেন্ট মাতিয়াস দুয়ার্তে অ্যাপলের আইওএস অপারেটিং সম্পর্কে বলেন, ‘ভারী ও অসুবিধাজনক।’

নেক্সাস মডেলের ফোন নির্মাণের জন্য এর আগে বিভিন্ন ফোন নির্মাতা প্রতিষ্ঠানকে কারিগরি সহায়তা দিয়েছে গুগল। মটোরোলা, এলজি, হুয়াওয়ে, আসুস ও এইচটিসির মতো প্রতিষ্ঠান গুগল নেক্সাস স্মার্টফোন তৈরি করেছে।

এসব ফোনের সফটওয়্যার, ডিজাইন, গবেষণা ও বিপণনের দায়িত্ব ছিল গুগলের। তবে স্মার্টফোনগুলো নির্মাণ করে বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here