SHARE
সৌদিতে আইন পেশায় নারী-পুরুষ সমান সফল
সৌদিতে আইন পেশায় নারী-পুরুষ সমান সফল

সৌদি আরবে এক সময় নারী আইনজীবীদের আদালতে প্রবেশ নিষিদ্ধ ছিল। কিন্তু সেই দুর্ভেদ্য প্রাচীর ভেঙে নারীরা এখন আদালতে যাচ্ছেন। এই পেশায় পুরুষের পাশাপাশি তাদের সাফল্য সমানে সমান। ২০১৩ সালে দেশটির নারীদের আদালতে যাওয়ার অনুমতি দেওয়া হয়। এটা নারীদের জন্য একটি বিরাট বিজয়।  নারীরা এখন আদালতে গিয়ে যুক্তিতর্ক উপস্থাপন করছেন। অনেকেই একে পেশা হিসাবে নিয়ে সফলতার মুখ দেখছেন।

শুধু নারী বিষয়ক মামলায়ই নয়,আরো অনেক বিষয়ে তারা পরিচালনা করার অধিকার রাখেন। নারীর অগ্রযাত্রায় তারা এর সঙ্গে নিজেদের সৌদি বার অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন আইন বিষয়ক কমিটি ও সংস্থায় অন্তর্ভুক্ত হতে চাচ্ছেন। বর্তমানে নারীরা ব্যবসায়িক, ব্যক্তিগত ও শ্রম সংশ্লিষ্ট মামলাগুলোও লড়ছেন। নারী আইনজীবীদের বিচার মন্ত্রণালয়ের অধীন আইন অফিস ও আদালতে আনুষ্ঠানিক ও আইনসিদ্ধভাবে কাজ করার অধিকার আদায়ের জন্য বেশ কিছু বাধা পার হতে হয়েছে। নারী আইনজীবীরা আইনের ওপর গবেষণা প্রতিবেদন ও গ্রন্থ রচনা করেছেন। আইনজীবী হুদা ওমর বাশমাইলের ‘ইনভেস্টমেন্ট ডিস্পুটস সেটেলমেন্ট উইদিন দ্য ফ্রেমওয়ার্ক অব ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটেলমেন্ট অব ইনভেস্টমেন্ট ডিস্পুটস (আইসিএসআইডি) অ্যান্ড দ্য প্রোটেকশন অব ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই)’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন আমেরিকান ব্যাংকিং বাণিজ্য বিষয়ক পত্রিকায় প্রকাশিত হয়েছে। জেদ্দাভিত্তিক আইনজীবী বায়ান জাহরান বলেন, আদালত কক্ষে নারীদের উপস্থিতির বৈধতা পেতে দীর্ঘদিন সময় লেগেছে। তিনি প্রথম সৌদি নারী হিসেবে একটি ল’ ফার্ম শুরু করেন। মাত্র তিন বছর আগে সৌদি আরবের আদালতগুলোতে নারী আইনজীবীদের মামলা পরিচালনার অনুমোদন দেওয়া হয়। তারা এখন নির্ভরযোগ্য আইনজীবী হিসেবে স্বীকৃতি লাভ করেছে। সৌদি আইন ব্যবস্থায় পুরুষ সহকর্মীদের মতো নারীদেরও একই রকম অধিকার ও দায়িত্ব রয়েছে।
নারী আইনজীবীর মক্কেলদের শতকরা ৯০ ভাগই নারী। কারণ নারীরা তাদের সমস্যাগুলো নারী আইনজীবীদের কাছে তুলে ধরতেই স্বাচ্ছন্দ বোধ করেন। সৌদি আরবের রক্ষণশীল সমাজ ব্যবস্থায় তারা পুরুষ আইনজীবীদের কাছে খোলাখুলিভাবে তাদের সমস্যার কথা বলতে বিব্রত বোধ করেন। কোনো পুরুষ মক্কেল চাইলে নারী আইনজীবীকে নিয়োগ করতে পারেন। সৌদি আইন ব্যবস্থায় নারী আইনজীবীদের জন্য বিশেষ কোনো বিশেষাধিকার বা বিধিনিষেধ নেই। জাহরান বলেন, কোনো কোনো নতুন ডিগ্রিধারীদের এই কাজ সম্পর্কে নেতিবাচক ধারণা রয়েছে। তারা মনে করেন, নারী আইনজীবীদের সঙ্গে পুরুষদের থেকে আলাদা আচরণ করা হয়। বেশ কিছু সংখ্যক নারী আইনজীবী এমন মানুষকে আইনি সহায়তা দেন যাদের আইনজীবী রাখার মতো সামর্থ্য নেই। জেদ্দায় তাকামুল ইনভেস্টমেন্ট কোম্পানি এই দাতব্য পদক্ষেপ নিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here