SHARE
সহজে ছবি খুঁজতে ফেসবুকের নতুন অ্যাপ
সহজে ছবি খুঁজতে ফেসবুকের নতুন অ্যাপ

নতুন সুবিধা আনছে ফেসবুক। ছবির বিষয়বস্তু লিখে তা খুঁজে বের করা যাবে।

এটা অনেকটা গুগল ফটোসের মতো। ফেসবুকের বিলিয়ন বিলিয়ন ছবি থেকে আপনি যেটা চান, সেটা অনেক সহজে বের করতে পারবেন।

এ প্রযুক্তির নাম ‘লুমোস’। যাদের দৃষ্টিশক্তি ত্রুটিপূর্ণ তাদের জন্য ফেসবুক প্রথম এ প্রযুক্তি ব্যবহার করে। তাদের কাছে বিষয়বস্তু বর্ণনার মাধ্যমে ছবি স্পষ্ট করার ব্যবস্থা করা হয়। তবে এই প্রযুক্তি আরো অন্য ব্যবহার রয়েছে। যেমন- অনেক সহজে কোনো স্থান বা বস্তুর ছবি খুঁজে বের করা। বছর বছর ধরে ফেসবুক আপলোড করা নিজের সংগৃহীত ছবিও আপনি সহজে সন্ধান করতে পারবেন।

ছবির বিষয়বস্তু হতে পারে দৃশ্য, প্রাণী, স্থান, পছন্দের জিনিস এবং পোশাক। যদি আপনি ‘ব্ল্যাক শার্ট ফটো’ লিখে সার্চ দেন, তবে কালো শার্ট রয়েছে এমন যাবতীয় ছবি আপনাকে দেখাবে ফেসবুক। একইভাবে কোনো প্রাণীর নাম লিখে সার্চ দিয়ে ওই প্রাণীর ছবিগুলো চলে আসবে।

তবে ফেসবুক এই প্রযুক্তিতে আরো নতুন অপশন যোগ করতে কাজ করে যাচ্ছে। যেমন- মানুষ হাঁটছেন বা নাচছেন বা ঘোড়ায় চড়েছেন ইত্যাদি বিষয় লিখেই সংশ্লিষ্ট ছবিগুলো মিলে যাবে। তবে এ ব্যবস্থা যে কেবল ফেসবুকেই রয়েছে তা নয়। একই সুবিধা গুগল ফটোসেও রয়েছে।

ফেসবুক আরো জানিয়েছে, তারা ভবিষ্যতে ভিডিও খুঁজে বের করতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ঘটাবে। তবে আপাতত এই সুবিধা আমেরিকার ফেসবুক ব্যবহারকারীরাই ভোগ করবেন। পরে গোটা বিশ্বে সেবা ছড়িয়ে দেওয়া হবে।
সূত্র : নেক্সট ওয়েব

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here