SHARE
মোবাইল চুরি
মোবাইল চুরি

আগামী এক মাসের মধ্যে হ্যান্ডসেটের আইএমইআই নম্বরের তথ্যভাণ্ডার চালু করতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বরের ডাটাবেজ তৈরির নির্দেশনা দেয়া হয়েছে।

টেলিযোগাযোগ খাতের সাংবাদিকদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ শনিবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত ‘ডিজিটাল বাংলাদেশ গঠনে মোবাইল হ্যান্ডসেটের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানান টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।

দেশের চলমান চুরি, ছিনতাই এবং অন্যান্য অপরাধ ঠেকাতে মোবাইল ফোনে ‘আইএমইআই লক’ চালুর এই উদ্যোগ নিয়েছে সরকার। একই সঙ্গে সবার হাতে মোবাইল ফোন তুলে দিতে বিদ্যমান করকাঠামো পুণ:বিবেচনা করা হতে পারে বলেও জানা গেছে।

মোবাইলফোন হ্যান্ডসেটের বিদ্যমান কর কাঠামো পুণঃবিবেচনা করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে সম্প্রতি অর্থমন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘সবার হাতে স্মার্ট মোবাইল হ্যান্ডসেটে পৌঁছে দিতে এ খাতের বিদ্যমান কর কাঠামো প্রতিবন্ধকতা তৈরী করছে।’

প্রতিমন্ত্রী বলেন, “ডিজিটাল বাংলাদেশ গড়ার উপকরণ হ্যান্ডসেট ও টেলিকম নেটওয়ার্ক। বিভিন্ন ডিজিটাল সার্ভিস সেবা এ হ্যান্ডসেটের মাধ্যমে নেয়া হচ্ছে। আমাদের মোবাইল মার্কেট বড় হচ্ছে, স্মার্টফোন ব্যবহার বাড়ছে, ইন্টারনেটের ৯৫ শতাংশেরও বেশী বর্তমানে মোবাইল ইন্টারনেট ব্যবহার করছে।” তারানা বলেন, “যত মানুষের হাতে স্মার্টফোন পৌছাবে, তত মানুষ ইন্টারনেট ব্যবহার করবে এবং অন্যান্য ডিজিটাল সার্ভিস ব্যবহার করার ফলে সরকারের রাজস্ব বাড়বে। হ্যান্ডসেট আমদানি থেকে যে এক হাজার কোটি টাকা রাজস্ব আয় হয় তার চেয়ে বেশী আয় হতে পারে।”

টেলিযোগযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি চেয়ারম্যান শাজাহান মাহমুদ বলেন, “দেশে মোবাইল হ্যান্ডসেট উৎপাদিত হবে না কেন? এই মোবাইল ফোন আনতে হলে ২০ শতাংশ ট্যাক্স দিতে হয় আর তৈরী করার জন্য যন্ত্রপাতি নিয়ে আসলে খরচ হয় ৩৭ শতাংশের বেশি। যারা মোবাইল ফোন আমদানি করেন তারা দ্রুত এ বিষেয় আবেদন করেন, যেখানে যা প্রয়োজন আমরা করবো।”

বিটিআরসি সচিব সরওয়ার আলমসহ টেলিযোগাযোগখাতের সংশ্লিষ্টরা সেমিনারে উপস্থিত ছিলেন। টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদির সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টিআরএনবি সাধারণ সম্পাদক শামীম আহমেদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here