SHARE

এথিকস অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেড (ইএটিএল) দেশের তরুণ শিক্ষার্থীদের জন্য আবারো আয়োজন করছে ‘অ্যাপস প্রতিযোগিতা’। ‘ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা-২০১৬’ শিরোনামের এ প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে মঙ্গলবার (২৪ মে)।

রাজধানীর ওয়েস্টিন হোটেলে বিকেলে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ওয়ার্ল্ড ব্যাংকের কান্ট্রি ডাইরেক্টর মিঃ কিমিয়াও ফেন ও বাংলাদেশস্থ কানাডিয়ান হাইকমিশনার বেনইত পিয়েরে লারামি।

ওয়ার্ল্ড ব্যাংক প্রাথমিক থেকে শুরু করে উচ্চ পর্যায়ের শিক্ষার মানন্নোয়নে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় ইটিএল আয়োজিত চতুর্থবারের এই প্রতিযোগিতায় প্রথমবার লিডস স্পন্সর হিসেবে যুক্ত হয়েছে ওয়ার্ল্ড ব্যাংক।

বিগত তিন বছর ধরে মোবাইল অ্যাপলিকেশন বিষয়ক প্রতিযোগিতার আয়োজন করছে ইটিএল এবং প্রথমআলো। এ উদ্যোগ দেশের একমাত্র বৃহত্তম অ্যাপস ডেভেলপমেন্ট প্রতিযোগিতার প্ল্যাটফর্ম হিসেবে তথ্যপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থীদের মাঝে জায়গা করে নিয়েছে বলে মনে করেন উদ্যোক্তারা।

ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান এ বিষয়ে বলেন, আগের তুলনায় এবার প্রতিযোগিতার পরিসর বাড়ানো হয়েছে। প্রতিযোগিতায় যুক্ত করা হয়েছে নতুন নতুন বিভাগ। প্রতিযোগিতার মাধ্যমে আমরা এমন একটি অ্যাপের ধারণা খুঁজে বের করতে চাই, যেটি একইসঙ্গে দেশে ও বিদেশে আলোড়ন সৃষ্টি করতে পারবে। যে অ্যাপটি ব্যবহার করে আপামর জনসাধারণ উপকৃত হবে।

তিনি আরো জানান, প্রতিযোগিতার শুরুতে বিশ্ববিদ্যালয় কার্যক্রম ও ধারণাপত্র সংগ্রহ করা হবে। আগের চেয়ে বেশিসংখ্যক বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে। যাচাইবাছাই শেষে নির্বাচিত ধারণাপত্র নিয়ে শুরু হবে প্রতিযোগিতার মূল পর্ব।

এবারেও প্রতিযোগিতার প্রথম পুরস্কার ১০ লাখ টাকা। পাশাপাশি বিজয়ীদের জন্য সুযোগ রয়েছে ব্যবসা উদ্যোক্তা হবার।

কয়েকটি ক্যাটাগরিকে একত্রিত করে তিনটি বিভাগ করা হয়েছে। প্রত্যেক বিভাগের প্রথম পুরস্কার ২ লক্ষ টাকা এবং দ্বিতীয়, তৃতীয় স্থান অধিকারী দলগুলোর সদস্যদের জন্য থাকবে স্মার্টফোন।

প্রতিযোগিতার আইডিয়া দেয়া যাবে ৩১ আগস্ট পর্যন্ত। www.eatlapps.com/contest ঠিকানায় গিয়ে আইডিয়া জমা দিতে হবে।

পরবর্তীতে যথাক্রমে বাছাই পর্ব, বুট ক্যাম্প, প্রথম প্রেজেন্টেশন রাউন্ড, গ্রুমিং শেষে প্রমোশনাল অ্যাক্টিভেশন এবং ফাইনাল টেকনিক্যাল মূল্যায়নের পর অনুষ্ঠিত হবে গ্র্যান্ডফিনালে।

এই প্রতিযোগিতার লিডস স্পন্সর ওয়ার্ল্ড ব্যাংক, স্ট্র্যাটেজিক পার্টনার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, টেলিকম পার্টনার গ্রামীণফোন, মিডিয়া পার্টনার চ্যানেল আই ও টাইটেল পার্টনার হিসেবে আছে প্রথম আলো।

বিস্তারিত জানতে ভিজিট করুন www.eatlapps.com ঠিকানায়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here