SHARE
'বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে অভিবাসী কর্মীদের অবদান অপরিসীম'
'বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে অভিবাসী কর্মীদের অবদান অপরিসীম'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসী কর্মীদের অবদান স্মরণ করে বলেছেন, বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করতে অভিবাসী কর্মীদের অবদান অপরিসীম।
বাংলাদেশের মাথাপিছু আয় বৃদ্ধি, নিম্নমধ্যম আয়ের দেশে পরিণত হওয়া এবং বৈদেশিক মুদ্রার শক্তিশালী রিজার্ভ গঠনে অভিবাসী কর্মীদের অবদান উল্লেখযোগ্য উল্লেখ করে তিনি প্রবাসে কর্মরত সকল বাংলাদেশি অভিবাসী ভাই-বোন ও তাদের পরিবারের সদস্যদের শুভেচ্ছা জানান।
আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৬ উদ্যাপন উপলক্ষে আজ দেয়া এক বাণীতে তিনি এ কথা বলেন। আগামীকাল রোববার আন্তর্জাতিক অভিবাসী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও এ বছর ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস’ পালিত হবে।
প্রধানমন্ত্রী বাণীতে বলেন, ‘আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠা করেছি। এ ব্যাংক হতে অভিবাসী কর্মীগণ সহজ শর্তে ঋণ গ্রহণ করতে পারছেন। বৈদেশিক কর্মসংস্থান বেকারত্ব দূরীকরণ ও দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। ’
তিনি বলেন, দক্ষ জনশক্তি গঠন এবং সুষ্ঠু অভিবাসন ব্যবস্থাপনায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এর আওতাধীন সংস্থা ও দপ্তরসমূহের গৃহীত পদক্ষেপসমূহ ইতোমধ্যে আন্তর্জাতিক পরিম-লে প্রশংসিত হয়েছে। বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় ডিজিটাইজেশনের ফলে বিদেশগামী কর্মীদের সেবাপ্রাপ্তি এবং বিদেশস্থ নিয়োগকারী এজেন্সি ও কর্তৃপক্ষের সাথে যোগাযোগ সহজ হয়েছে।
এর ফলে সম্প্রতি বাংলাদেশ হতে কর্মী প্রেরণের হার এবং গুণগত মান অনেক বৃদ্ধি পেয়েছে। এছাড়া প্রবাসীদের মূল্যবান রেমিটেন্স প্রেরণও সহজ, সাশ্রয়ী ও নিরাপদ হয়েছে বলে বাণীতে তিনি উল্লেখ করেন।
প্রধানমন্ত্রী বাণীতে আশা করেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিদেশে শ্রমবাজার অনুসন্ধান ও সম্প্রসারণ, উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কর্মী সৃষ্টি, অভিবাসী কর্মীদের কল্যাণে প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে আরও বেশি নিবেদিত হবে।
অভিবিাসীগণ সততা ও নিষ্ঠার মাধ্যমে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ¦ল করবেন এ প্রত্যাশা করে তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সক্ষম হবেন।
প্রধানমন্ত্রী বাণীতে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৬’ এর সার্বিক সাফল্য কামনা করেন।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here