SHARE
প্রতিবন্ধীবান্ধব সেবা দিবে মোবাইল কোম্পানিগুলো : তারানা হালিম
প্রতিবন্ধীবান্ধব সেবা দিবে মোবাইল কোম্পানিগুলো : তারানা হালিম
প্রতিবন্ধী ব্যক্তিদের সর্বক্ষেত্রে প্রবেশগম্যতা নিশ্চিত করতে মোবাইল ফোন কোম্পানিগুলোকে প্রতিবন্ধী বান্ধব সেবা দেয়ার নিদের্শ দেয়া হবে বলে জানিয়েছেন ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি এই সম্পর্কিত যাবতীয় কার্যাবলী বাস্তবায়নের জন্য প্রয়েজনীয় পদক্ষেপ আজই নেয়া হবে বলেও আশ্বাস দেন।
ডেইলি স্টার ভবনে ‘প্রতিবন্ধী নারীদের প্রবেশগম্যতার অধিকার’ শীর্ষক একটি সেমিনারে প্রাধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারের আয়োজন করে উইমেন উইথ ডিসএবেলিটিস ডেভেলপমেন্ট ফাউন্ডেশ (ডাব্লিউডিডিএফ)। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল মলেক, সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার আতিয়ার রহমান, রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ ভট্টাচার্য, নগর ও পরিবেশবিদ পরিচালক স্থপতি ইকবাল হাবিব।
স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের সভাপতি শিরীন আক্তার, মূল প্রবন্ধ উপস্থাপন করেন নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।
মূল প্রবন্ধে ইমারত নির্মাণ বিধিমালা, সহায়ক পরিবহন, রাস্তা পারাপারের বিশেষ সংকেত ব্যবহার করার কথা বলা হয়। বিনোদন অবকাশ কেন্দ্র ও পর্যটন কেন্দ্রগুলোতে যেন প্রতিবন্ধীরা সেবা গ্রহণ করতে পারে তার সুপারিশ করা হয়। শহীদমিনার ও জাতীয় স্মৃতি সৌধ প্রতিবন্ধীবান্ধব হলেও সচিবালয় প্রতিবন্ধী বান্ধব নয় বলে জানান হয়। প্রতিবন্ধী নারীরা অবকাঠামগত কারণে হাসপাতালে প্রবেশ করতে পারে না। তাই তারা স্বাস্থ্যঝুঁকিতে। প্রবেশগম্যতা না থাকার কারণে তারা অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হতে পারেনা। তাই তারা ৯৬ শতাংশ নির্যাতনের শিকার। ৭৫ শতাংশ প্রতিবন্ধী নারী বিচার পায়না।
তারানা হালিম এম পি জাতীয় সংসদে দুইজন নারী প্রতিবন্ধীর জন্য সংরক্ষিত আসনের দাবিতে প্রতিবন্ধী নারীদের সক্রিয় রাজনীতিতে এসে নমিনেশন চাওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, এ পর্যন্ত কোন প্রতিবন্ধী নারী জাতীয় সংসদ সদস্য হওয়ার জন্য নমিনেশন দাবি করেনি।
তিনি বলেন, আমাদের সংবিধানে প্রবিন্ধীর সমান অধিকারের কথা আছে, প্রতিবন্ধী সুরক্ষা নীতিতে আছে , নারী উন্নয়ন নীতি ও এসডিজিতে আছে। তবে সমম্যাটা কোথায়? সমস্যাটা আমাদের মানসিক উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ছাত্রজীবন তেকে রাজনীতি করে। একটি করপোরেট ল এসাসিয়েশনের প্রধান হয়ে মন্ত্রী হওয়ার পর পদে পদে প্রমাণ করতে হচ্ছে আমি পারি। নারীদের প্রমাণ করার বিষয় থাকে। তিনি এক সরকারের ভাল পরিকল্পনা অন্য সরকারের পেছনে ফেলার সমালোচনা করে বলেন, রাজনীতি সমাজ সেবা হলে বিরধী দলের ভাল পরিকল্পনা পেছনে ফেলতে হবে কেন।
তিনি প্রধানমন্ত্রী ও প্রধানমন্ত্রী কন্যা সয়মা ওয়াজেদ পুতুলের প্রতিবন্ধীদের জন্য আন্তরিকতার প্রশংসা করে বলেন, প্রতিবন্ধী বান্ধব এই সরকারে ক্ষমতায় থাকলে এদের জন্য আনেক কাজ হবে বলেও উল্লেখ করেন। দেশে ১৫ শতাংশ প্রতিবন্ধী মানুষকে বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয় বলেও উল্লেখ করেন। তিনি আরও বলেন র্দুনীতি সমূলে উৎপাটন না হলে অনেক বৈষম্য দূর হবে না।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here