SHARE
দৈনন্দিন কাজে সাহায্য করবে গুগলের বুদ্ধিমান ভার্চুয়াল বন্ধু
দৈনন্দিন কাজে সাহায্য করবে গুগলের বুদ্ধিমান ভার্চুয়াল বন্ধু
সিনেমার টিকিট বুকিংয়ের মতো দৈনন্দিন কাজে সাহায্য করবে ‘গুগল অ্যাসিস্ট্যান্ট’। অ্যাপলের সিরি ও মাইক্রোসফটের করটানার পথ অনুসরণ করে নতুন এই ভার্চুয়াল সহকারী আনার ঘোষণা দিয়েছেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই।
বুদ্ধিমান এই ভার্চুয়াল বন্ধু ছাড়া কণ্ঠস্বর চালিত ‘গুগল হোম’, মেসেজিং অ্যাপ্লিকেশন ‘এল্লো’, ভিডিও কলিং ফিচার ‘ডুয়ো’ আনার ঘোষণা দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পিচাই।
বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠিত গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন গুগল আই/ও তে এসব নতুন সেবার ঘোষণা দেন গুগলের প্রধান নির্বাহী।
অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেম চালিত যে কোনো ডিভাইস থেকেই ফোন নম্বর ভিত্তি করে কাজ করবে এল্লো ও ডুয়ো।
‘গুগল অ্যাসিস্ট্যান্ট’ মূলত কথোপকথনধর্মী। এর সাহায্যে দ্বিমুখী উপায়ে গুগল ও ব্যবহারকারীর মাঝে কথা আদানপ্রদান হবে। এতে ব্যবহারকারীর মন বুঝে তাকে সাহায্য করবে গুগল। আর এক্ষেত্রে ‘গুগল অ্যাসিস্ট্যান্ট’কে ব্যবহারকারীর বাড়ির এক কক্ষ থেকে আরেক কক্ষে আনতে সাহায্য করবে ‘গুগল হোম’।
আই/ও সম্মেলন উপলক্ষে গ্রাফিক্স, ইফেক্টস, ব্যাটারি ও স্টোরেজে উন্নত গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘এন’ এর বিস্তারিত জানানো হয়। এছাড়া ‘ডেড্রিম’ নামে উচ্চ মানের মোবাইল ভিআর প্ল্যাটফর্ম তৈরি এবং অ্যান্ড্রয়েড ওয়্যার ২.০ ও গুগল ইনস্ট্যান্ট অ্যাপ চালু করার ঘোষণা দিয়েছেন পিচাই। সূত্র- দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here