SHARE
দেশে প্রথমবারের মত আয়োজন করা হয়েছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’।
দেশে প্রথমবারের মত আয়োজন করা হয়েছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং বাংলাদেশ ইনোভেশন ফোরামের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মত আয়োজন করা হয়েছে ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’।
রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি ২ দিনব্যাপী ৩৬ ঘন্টার এই হ্যাকাথন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে আন্তর্জাতিক এই হ্যাকাথনের আয়োজন প্রথমবার হলেও, এর আগে বিশ্বের ৫ টি দেশে অুনষ্ঠিত হয়েছে প্রতিযোগিতামূলক অনুষ্ঠানটি।

‘স্পেস অ্যাপস নেক্সট জেন’ হলো ৩৬ ঘন্টার একটি হ্যাকাথন যা পরিচালনায় সহায়তা করে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘সেকেন্ড মিউজ’ (Second Muse) ।

বাংলাদেশে আয়োজিত ‘স্পেস অ্যাপস নেক্সট জেন’এ সকল স্কুল এবং কলেজের শিক্ষার্থীরা ডেটা ডাইভ, সেন্সর ইয়োরসেলফ, স্পেস ইনভেডারস সহ যে কোন আইডিয়া প্রজেক্ট জমা ( রেজিস্ট্রেশনের মাধ্যমে ) দিতে পারবে।

২ থেকে ৪ জন শিক্ষার্থীর সমন্বয়ে প্রতিটি দল গঠন করা যাবে। পরবর্তীতে অভিজ্ঞ মেনটর প্যানেলের সিদ্ধান্তে নির্বাচিত ৫০ টি দল চূড়ান্ত পর্বে তাদের দক্ষতার প্রমাণ দেখানোর সুযোগ পাবে।

প্রতিটি  দলে একজন সমন্বয়ক / পরামর্শদাতা থাকবেন, যিনি কারিগরি সহযোগিতা, দিক নির্দেশনা তথা দলের সার্বিক সহযোগিতায় থাকতে পারবেন।

প্রতিযোগিতায় তিন বিভাগ থেকে জয়ী প্রতিটি দলকে আয়োজকদের পক্ষ থেকে সার্টিফিকেট এবং পুরস্কার দেয়া হবে।বিজয়ী দলগুলো পরবর্তীতে ৫ টি দেশে আয়োজিত এই হ্যাকাথনের বিজয়ীদের সাথে প্রতিদ্বন্দীতার সুযোগ পাবে।

সর্বশেষ চূড়ান্ত বিজয়ীদের স্পেস অ্যাপস নেক্সট জেন, সেকেন্ড মিউজের ওয়াশিংটন ডিসির প্রধান কার্যালয় থেকে সার্টিফিকেট এবং পুরষ্কার প্রদান করা হবে।

রেজিস্ট্রেশনের জন্য অনলাইনে আবেদনের ঠিকানা- www.bif.org.bd .

এছাড়াও প্রজেক্টের নাম, প্রতিযোগিদের নাম (টিম প্রধান উল্লেখ করে), প্রজেক্টের সংক্ষেপ বিবরণ, শিক্ষক/ অভিভাবকের নাম, মোবাইল নং, ইমেইল লিখেও পাঠিয়ে দেওয়া যাবে  “৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ( ৫ম তলা ) , কাওরান বাজার, ঢাকা- ১২১৫” ঠিকানায়।

প্রতিযোগিতামূলক এই আয়োজনের প্লাটিনাম স্পন্সর  মাইক্রোসফট, গোল্ড স্পন্সর রিটস এড, পিবাজার ডট কম এবং সহযোগিতায় থাকছে বাগডুম ডট কম, ডাটা সফট, রাইস আপ ল্যাবস।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here