SHARE
হটস্পট
হটস্পট

দেশজুড়ে ওয়াই-ফাই হটস্পটের মাধ্যমে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে সেলফোন অপারেটর রবি আজিয়াটা। এ লক্ষ্যে নেয়া প্রকল্পের আওতায় আগামী ছয় মাসে ৫০০টি শীর্ষস্থানীয় রেস্তোরাঁ, ক্যাফে ও রিটেইল আউটলেট, ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠান, ১০টি পাবলিক প্লেস (বিমানবন্দর ও রেলস্টেশন) ও ৩৫০টি বাস, ট্যাক্সি ও ট্রেনে উচ্চগতির ওয়াই-ফাই সেবা দেবে প্রতিষ্ঠানটি। গত মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম এমপি। অনুষ্ঠানে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সুপুন বীরাসিংহে এবং চিফ করপোরেট ও পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ওয়াই-ফাই হটস্পট স্থাপন ও রক্ষণাবেক্ষণের জন্য আমরা, অ্যাকসেসটেল, কিউবির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে আজিয়াটার বাংলাদেশী এ অপারেটর। বাস ও ট্রেনে ওয়াই-ফাই স্থাপনের জন্য চুক্তি হয়েছে কোলেসের সঙ্গে।

যেসব সেলফোন গ্রাহক কমপক্ষে ১ জিবির ইন্টারনেট প্যাক কিনেছেন, তারা এই ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করতে পারবেন। বাস, ট্যাক্সি ও ট্রেনে ওয়াই-ফাই ব্যবহার উপযোগী সেলফোন থাকলে যে কেউ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। ভবিষ্যতে ওয়াই-ফাইয়ের জন্য বিভিন্ন ডাটা বান্ডেল অফার প্রদান করবে রবি।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, মানুষ যেহেতু ক্রমেই ডিজিটাল জীবনধারায় অভ্যস্ত হয়ে উঠছে, তাই উচ্চগতির ইন্টারনেটের চাহিদা মেটাতে এই পদক্ষেপ সহায়ক হবে।

সুপুন বীরাসিংহে বলেন, ‘সরকারের ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের লক্ষ্য বাস্তবায়নের ক্ষেত্রে রবি অঙ্গীকারবদ্ধ এবং এ লক্ষ্য বাস্তবায়নের মূল হাতিয়ার ইন্টারনেটের সহজলভ্যতা। এজন্য ডিজিটাল বৈষম্য দূর করতে কাজ করে যাচ্ছে রবি। ডিজিটাল কার্যক্রমের মাধ্যমে জনগণের ক্ষমতায়নের পাশাপাশি দেশের স্থিতিশীল উন্নয়ন ও অগ্রগতি অর্জিত হবে।’ রবির চিফ করপোরেট ও পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কোম্পানিটির প্রত্যয়ের কথা ব্যক্ত করেন। তিনি বলেন, ওয়াই-ফাই প্রযুক্তি সাশ্রয়ী মূল্যে উচ্চগতির ইন্টারনেটের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে পারবে। মানুষের জন্য প্রযুক্তি সহজলভ্য করতে রবির এ উদ্যোগের ফলে ডিজিটাল ক্ষেত্রে বাংলাদেশের বৈশ্বিক অবস্থান আরো এগিয়ে যাবে।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here