SHARE
দুই হাতে বোলিং করে পুরো ক্রিকেট বিশ্বকেই তাকে লাগিয়ে দিলো বাংলাদেশের শায়লা
দুই হাতে বোলিং করে পুরো ক্রিকেট বিশ্বকেই তাকে লাগিয়ে দিলো বাংলাদেশের শায়লা

নারী বিশ্বকাপ বাছাইয়ের মঞ্চে সবাইকে অবাক করে দিয়েছেন বাংলাদেশি অফস্পিনার শায়লা শারমিন।  যা দেখে আসলে চমকে গেছে পুরো ক্রিকেট বিশ্বই।

বুধবার কলম্বোতে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে দুই হাতেই বোলিং করেন এই নারী স্পিনার।  পাকিস্তানের বিপক্ষে শায়লা বোলিং করেছেন মাত্র তিন ওভার।  কিন্তু এই তিন ওভারেই দুই হাতে বল করে তাক লাগিয়ে দিয়েছেন সবাইকে।  ডানহাতি ব্যাটারের বিপক্ষে বাঁ-হাতে আর বাঁ-হাতি ব্যাটারের বিপক্ষে ডান হাতে বল করেছেন তিনি!

২৭ বছর বয়সী শায়লা ৩ ওভারে ১৮ রান দিয়ে অবশ্য কোন উইকেটের দেখা পাননি।  শায়লাকে দুই হাতে বোলিং করতে দেখে নিজের মুগ্ধতা প্রকাশ করে টুইট পর্যন্ত করেছেন ক্রিকেট লেখক ডেভিড টাউনসেন্ড।  তিনি তাঁর টুইট বার্তায় লিখেছেন, ‘বাংলাদেশের হয়ে শায়লা শারমিন একই ওভারে ডান ও বাঁ হাতে স্পিন বল করে চমকে দিয়েছেন। ’

ইংল্যান্ডের সাবেক নারী ক্রিকেটার এবনি রেইনফোর্ড ব্রেন্টের টুইট, ‘লাভ ইট! বাংলাদেশের নারী ক্রিকেট দলের হয়ে শায়লা শারমিন ডানহাতি ব্যাটারের বিপক্ষে বাঁ হাতে বল করেছেন।  আবার বাঁহাতি ব্যাটারের বিপক্ষে ডান হাতে বল করেছেন।  সিরিয়াস স্কিল।  আন্তর্জাতিক ক্রিকেটে আমার নিজের চোখে এমন ঘটনা আগে কখনো দেখিনি। ’ শুধু বোলিং জাদুই নয় ম্যাচে দুর্দান্ত একটি ক্যাচও নিয়েছেন শায়লা।  বাংলাদেশ অবশ্য পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি হেরেছে ৬৭ রানে।

এর আগে ভারতের অক্ষয় কারনেওয়ার দেশটির সৈয়দ মুশতাক আলি টি-টুয়েন্টি আসর ও বিজয় হাজারে ট্রফিতে দুই হাতে বল করে দেখিয়েছেন।  দুই হাতে স্পিন করেছেন।  গত বছর বাংলাদেশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস দুই হাতে বল করে হই চই ফেলেছিলেন।  তিনিও স্পিনার।  তবে এখন পর্যন্ত ক্রিকেটে দুই হাতে পেস বোলিং করা একজন বোলারেরই সন্ধান মিলেছে।

তিনি পাকিস্তানের ট্যালেন্ট হান্ট থেকে উঠে আসা ফাস্ট বোলার ইয়াসির জান।  ডানহাতি-বাঁহাতি পেসার প্রায় সমান গতিতে ঘরোয়া আসরে বোলিং করেছেন দুই হাতে।  তবে এবারের পাকিস্তান সুপার লিগেও লাহোর কালান্দার্সের হয়ে তাকে বল করতে দেখা যাবে এছাড়া পাকিস্তানের হানিফ মোহাম্মদ এবং শ্রীলঙ্কার হাশান তিলকারত্নের আন্তর্জাতিক ম্যাচে দুই হাতে বল করার রেকর্ড আছে। ।

তবে এদের সবাই পুরুষ।  সব্যসাচী বোলিংয়ে নারী ক্রিকেটের এক নতুন ইতিহাসই গড়লেন ‘টাইগ্রেস শায়লা’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here