SHARE
তাজমহল পরিদর্শন করলেন কেমব্রিজ উইলিয়াম ও কেট
তাজমহল পরিদর্শন করলেন কেমব্রিজ উইলিয়াম ও কেট

দক্ষিণ এশিয়া সফরের শেষ পর্যায়ে ভুটান থেকে ভারতে ফিরে আগ্রার তাজমহল পরিদর্শন করেছেন ডিউক ও ডাচেস অব কেমব্রিজ উইলিয়াম ও কেট। তাজমহলের সামনের যে বেঞ্চে বসে ১৯৯২ সালে ছবি তুলেছিলেন উইলিয়ামের মা প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা ঠিক সেখানে বসে ছবি তোলেন তারা।

এই বেঞ্চটিতে একা বসে ২৪ বছর আগে ছবি তুলেছিলেন ব্রিটেনের যুবরাজ্ঞী প্রিন্সেস ডায়ানা। এবার সেই একই বেঞ্চে বসে ছবি তুললেন ডায়ানার ছেলে উইলিয়াম। তবে তিনি একা নন। তার সঙ্গে ছিলেন স্ত্রী ডাচেস অব ক্যামব্রিজ কেট মিডলটন। এ সময় মায়ের কথা স্মরণ করে আবেগাপ্লুত হয়ে পড়েন প্রিন্স উইলিয়াম। আগ্রা সফরের ৫ বছর পর ১৯৯৭ সালে এক সড়ক দুর্ঘটনায় নিহত হন ডায়ানা।

এরপর তারা ঘুরে দেখেন মুঘল সম্রাট শাহজাহানের স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে নির্মিত অপূর্ব এ সৌধটি। ১৯৯২ সালে প্রিন্সেস ডায়ানার তাজমহল পরিদর্শনের পর এটাই ব্রিটিশ রাজ পরিবারের কোন সদস্যের এই সৌধে প্রথম আনুষ্ঠানিক সফর। এ সফরের মাধ্যমে নরেন্দ্র মোদি সরকারের সঙ্গে ব্রিটিশ রাজ পরিবারের সম্পর্ক আরও গভীর হবে বলে ধারণা করা হচ্ছে।

রাজকীয় দম্পতির আগমন উপলক্ষে তাজমহল এলাকাকে বিশেষভাবে সাজানো হয়। জোরদার করা হয় আশপাশের পুরো এলাকার নিরাপত্তা ব্যবস্থা। পাশাপাশি বন্ধ করে দেয়া হয় তাজমহলে সাধারণ দর্শনার্থীদের প্রবেশ।

এর আগে ড্রাগন রাজার দেশ ভুটান সফর করে সেখানকার রাজা রানির সঙ্গে সাক্ষাৎ করেন তারা। এরপর আগ্রা উড়ে যান এই জুটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here