টানা তৃতীয়বারের মতো ফাইনালে সেভিয়া

    562
    0
    SHARE
    সেভিয়া
    সেভিয়া

    ইউরোপিয়ান ফুটবলে এখন চলছে স্প্যানিশ ক্লাবগুলোর রাজত্ব। চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ দুটি আসরের শিরোপা উঠেছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার ঘরে। এবারের ফাইনালেও শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে দেখা যাবে রিয়াল ও আতলেতিকো মাদ্রিদকে। ইউরোপ শ্রেষ্ঠত্বের আরেক লড়াই ইউরোপা লিগেও দারুণ দাপট দেখাচ্ছে সেভিয়া। টানা তৃতীয়বারের মতো ফাইনালে জায়গা করে নিয়েছে এই স্প্যানিশ ক্লাব। শিরোপা জয়ের অন্তিম লড়াইয়ে লিভারপুলকে হারাতে পারলেই টানা তিনটি শিরোপা জয়ের অনন্য রেকর্ড গড়তে পারবে সেভিয়া।

    ২০১৩-১৪ মৌসুমের পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে আরো একবার জায়গা করে নিয়েছে স্পেনের দুই ক্লাব রিয়াল ও আতলেতিকো মাদ্রিদ। ইউরোপ শ্রেষ্ঠত্বের আরেক লড়াই ইউরোপা লিগের ফাইনালেও দেখা যেতে পারত দুই স্প্যানিশ ক্লাব সেভিয়া ও ভিলারিয়ালকে। লিভারপুলের বিপক্ষে প্রথম লেগের ম্যাচে ১-০ গোলে জিতে এক ধাপ এগিয়েও গিয়েছিল ভিলারিয়াল। তবে দ্বিতীয় লেগের ম্যাচে ৩-০ গোলে জিতে ফাইনালে জায়গা করে নিয়েছে লিভারপুল। ইউরোপা লিগে অবশ্য অব্যাহত আছে সেভিয়ার জয়যাত্রা। ইউক্রেনের ক্লাব শাখতার দোনেৎস্কের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলের জয় দিয়ে টানা তৃতীয়বারের মতো ইউরোপা লিগের ফাইনালে উঠেছে সেভিয়া।

    ভিলারিয়ালের বিপক্ষে প্রথম লেগে ১-০ গোলে হেরে গেলেও নিজেদের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচে প্রতিপক্ষকে কোনো সুযোগই দেয়নি লিভারপুল। শুরুতেই ৭ মিনিটের মাথায় তারা এগিয়ে গিয়েছিল ভিলারিয়ালের মিডফিল্ডার ব্রুনোর আত্মঘাতী গোলের সুবাদে। দ্বিতীয়ার্ধে ৬৩ ও ৮১ মিনিটে আরো দুটি গোল করে লিভারপুলের জয় নিশ্চিত করে ফেলেন ড্যানিয়েল স্টুরিজ ও অ্যাডাম লাল্লানা।

    অপর সেমিফাইনালের প্রথম লেগে ২-২ গোলে ড্র করেছিল সেভিয়া ও শাখতার দোনেৎস্ক। নিজেদের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচে সেভিয়াও ধরাশায়ী করেছে শাখতারকে। এবার তারা পেয়েছে ৩-১ গোলের জয়। জোড়া গোল করেছেন সেভিয়ার ফরাসি ফুটবলার কেভিন জামেরিও। অপর গোলটি এসেছে ডিফেন্ডার মারিয়ানোর পা থেকে।

    আগামী ১৮ মে ইউরোপা লিগের শিরোপা জয়ের চূড়ান্ত লড়াইয়ে মুখোমুখি হবে সেভিয়া ও লিভারপুল। এখন পর্যন্ত সবচেয়ে বেশি চারটি শিরোপা জয়ের রেকর্ড আছে সেভিয়ার দখলে। এবারের ফাইনালে জিতলে নিজেদের আরো উঁচুতে নিয়ে যেতে পারবে স্প্যানিশ ক্লাবটি। অন্যদিকে তিনটি শিরোপাজয়ী লিভারপুল এবারের আসরে শেষ হাসি হাসতে পারলে ভাগ বসাতে পারবে সেভিয়ার রেকর্ডে।

    ইউরোপা লিগের সর্বশেষ দুটি আসরেই শিরোপা জিতেছিল সেভিয়া। আর এ প্রতিযোগিতায় লিভারপুলের শেষ সাফল্যটি এসেছিল ২০০১ সালে।

    Comments

    comments

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here