SHARE
জেএসসি-জেডিসিতে বেড়েছে পাস, জিপিএ ৫
জেএসসি-জেডিসিতে বেড়েছে পাস, জিপিএ ৫

আটটি সাধারণ বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার পাস ও জিপিএ ৫ পাওয়ার সংখ্যা বেড়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী জানান, এ বছর জেএসসি-জেডিসিতে পাসের হার ৯৩ দশমিক শূন্য ৬ শতাংশ। গতবার ছিল ৯২ দশমিক ৩৩ শতাংশ। সেই হিসাবে, এ বছর পাসের হার বেড়েছে শূন্য দশমিক ৭৩ শতাংশ।

নাহিদ জানান, দুটি পরীক্ষায় এবার  জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৪৭ হাজার ৫৮৮ জন। এবার গতবারের তুলনায় বেশি জিপিএ ৫ পেয়েছে ৫১ হাজার ৩২৫ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা নয় হাজার ৪৫০টি। তিনি বলেন, আটটি সাধারণ শিক্ষা বোর্ডে মোট জেএসসি পরীক্ষার্থী ছিল ১৯ লাখ ৯৩ হাজার ৩১৬ জন। পাস করেছে ১৮ লাখ ৫১ হাজার ৪৯৬ জন। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল তিন লাখ ৫৩ হাজার ৬৪৩ জন। এদের মধ্যে পাস করেছে তিন লাখ ৩২ হাজার ৪৭৯ জন।

এর আগে আজ  বৃহস্পতিবার সকালে  গণভবনে প্রধানমন্ত্রীর হাতে জেএসসি-জেডিসির ফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গত ১ নভেম্বর সারা দেশে একযোগে অনুষ্ঠিত হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। ১৭ নভেম্বর পরীক্ষা শেষ হয়। পরীক্ষার ফল জানতে ভিজিট করুন : www.educationboardresults.gov.bd

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here