SHARE

জাতিসংঘের টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবিরকে বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। লিস্ট ডেভলাপড্ কান্ট্রিজ (এলডিসি) বা স্বল্প উন্নত দেশগুলোর জন্য টেকনোলজি ব্যাংকের হয়ে কাজ করবেন সোনিয়া।

এলডিসি আওতাভুক্ত দেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে টেকনোলজি ব্যাংকে মোট ১২ জন বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব। সোনিয়া ওই ব্যাংকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন। ‘‘সোনিয়া বশির কবিরের দক্ষতা টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং একই সঙ্গে তার বিজ্ঞান ও প্রযুক্তিতে তার অঙ্গীকার ও অবদান গুরুত্বের সঙ্গে বিবেচনা করে জাতিসংঘ’’, বলা হয়েছে এ বিষয়ক এক ঘোষণায়।

বিশ্বের দরিদ্র দেশগুলোতে বিজ্ঞান, প্রযুক্তি এবং উদ্ভাবন প্রচার ও প্রসারের লক্ষ্যে জাতিসংঘের পরিচালনায় দক্ষ ও বিশেষজ্ঞদের নিয়ে গঠিত প্যানেল গবেষণার কাজ করবেন।

দুটি ইউনিটে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে গঠিত প্যানেলকে যার একটি ইউনিট টেকনোলজি ব্যাংক কাজ করবে বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে এবং অন্যাটি কাজ করবে মেধাসত্ত্ব নিয়ে। টেকনোলজি ব্যাংকের বিভিন্ন কর্মকাণ্ড ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি প্রদর্শনের ব্যবস্থা করারও পরামর্শ দিয়েছে প্যানেল। এতে করে উক্ত বিশ্ববিদ্যালয়ে থেকে প্রতিভাবান যে কেউ তার কর্মদক্ষতার প্রমাণ দিয়ে দরিদ্র দেশগুলোতে টেকনোলজি ব্যাংকের লক্ষ্য অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সেবা দেওয়ার ক্ষেত্রে নিজেদের নিয়োজিত করতে পারবে।

মাইক্রোসফট এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ইন্টার একাডেমি পার্টনারশিপ (আইএপি)-এর প্রেসিডেন্ট ও ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি কাউন্সিল-এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক এইচ. এ. হাসান (সুদান) উক্ত গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন এলডিসি, ল্যান্ডলকড ডেভলাপিং কান্ট্রিজ ও স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস-এর জাতিসংঘের উচ্চপদস্থ প্রতিনিধি এবং টেকনোলজি ব্যাংকের গভর্নিং কাউন্সিলে জাতিসংঘ মহাসচিবের প্রতিনিধি গায়ান চন্দ্র আচার্য্য (নেপাল)।

গভর্নিং কাউন্সিলে অন্যান্যদের মধ্যে আছেন হায়ার এডুকেশন অ্যান্ড সায়েন্টিফিক রিসার্চ অফ গিনি-এর মন্ত্রী আবদুলায়ে ইয়েরো বাওজি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিজ্ঞান উপদেষ্টা অধ্যাপক জাকরি আবদুল হামিদ, নোভার্টিস ফাউন্ডেশনের প্রধান ডা. এন আয়ের্টিস (বেলজিয়াম), নিউ পার্টনারশিপ ফর আফ্রিকা’স ডেভেলপমেন্ট (এনইপিএডি)-এর প্রধান অধ্যাপক অ্যাগ্রি অ্যাম্বালি (মালাউই), সায়েন্স, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন পলিসি রিসার্চ অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক বিট্রিনা ডিয়ামেট (তানজানিয়া), অক্সফোর্ড ইউনিভার্সিটি টেকনলোজি অ্যান্ড ম্যানেজমেন্ট সেন্টার ফর ডেভেলপমেন্ট-এর পরিচালক অধ্যাপক জিওল্যান ফু (যুক্তরাজ্য), ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান ডিয়েগোর ভন লাইবিগ অন্ট্রপ্রনারিজম সেন্টারের নির্বাহী পরিচালক রজিবেল ওচোয়া (হন্ডুরাস), কনসালটেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্র্যাঙ্ক রিজসবার্মেন (নেদারল্যান্ডস), গ্লোবাল সলিউশনস সামিটস-এর চেয়ারম্যান আলফ্রেড ওয়াটকিনস (ইউএস) এবং সায়েন্স অ্যান্ড টেকনোলজিক্যাল রিসার্চ কাউন্সিল অফ টার্কি-এর ভাইস প্রেসিডেন্ট ওর্কুন হ্যাজেকিউডলু (তুরস্ক)।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here