SHARE
ছয় বছরে সবজি উৎপাদন বেড়েছে ৩২ শতাংশ
ছয় বছরে সবজি উৎপাদন বেড়েছে ৩২ শতাংশ
খাদ্য উৎপাদনের অন্যান্য খাতের মত গত ছয় বছরে দেশে সবজির উৎপাদন ৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই ধারাবাহিকতার কারণে আগামী ১০ বছরে বাংলাদেশ সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে বলে কৃষিবিদগণ আশা করছেন।
কৃষি মন্ত্রণালয় জানায়, দেশে সবজির উৎপাদন হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৪৭ হাজার টন, যা ২০০৯-১০ সালের চেয়ে ৩৫ লাখ টন বেশি।আলুর উৎপাদন ১০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০১৫-১৬ সালে দাঁড়িয়েছে ৯২ লাখ ৫০ হাজার টন।
বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনিস্টিটিউটের সাবেক মহাপরিচালক ডা. জাহাঙ্গির আলম বলেন, আমরা এখনও সবজি উৎপাদনে ঘাটতিতে আছি, কিন্তু গত এক দশকে বাংলাদেশ অব্যহতভাবে বছরে ৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করছে এবং এই ধারা অব্যাহত থাকলে আগামী ১০ বছরে সবজি উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে দেশ।
বারি’র সিনিয়র সান্টিফিক অফিসার ডা. কামরুজ্জামান জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর তথ্য অনুযায়ী একজন সুস্থ্য মানুষের প্রতিদিন ২২০ গ্রাম সবজি খাওয়া উচিৎ, যা বাংলাদেশে মাত্র ৭০ শতাংশ।
বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের (বিএআআই) এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা গোলাম মোরশেদ আবদুল হালিম বাসসকে সবজি উৎপাদন সম্পর্কে বলেন, সবজি উৎপাদন এখন বাণিজ্যিক রূপ নিয়েছে এবং দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে চাষিরা বাণিজ্যিকভাবে সবজির উৎপাদন করছে এবং এতে তারা ভালো দামও পাচ্ছে।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here