SHARE
গুগলের ডেভেলপার সামিটে বাংলাদেশের পতাকা
গুগলের ডেভেলপার সামিটে বাংলাদেশের পতাকা
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে শুরু হয়েছে গুগলের বার্ষিক সম্মেলন ‘গুগল আইও’। বুধবার থেকে শুরু হওয়া পৃথিবীর সবচেয়ে বড় এই প্রযুক্তি সম্মেলনে বাংলাদেশ থেকে অংশ নিয়েছে এ প্রজন্মের চারজন।
রাখশান্দা রুখাম, মাহাবুব হাসান, ইশতিয়াক রেজা এবং জাবেদ সুলতান পিয়াস। এর মাঝে বাংলাদেশি মেয়ে রাখশান্দা গুগলের শীর্ষ বক্তা নির্বাচিত হয়েছেন।  তারা চারজনই গুগলের বিভিন্ন কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত।
গুগলের এই সামিটে বাংলাদেশের তরুণ প্রজন্মের এটাই প্রথম অংশগ্রহণ নয়। এর আগে পরপর ২ বছর জিডিজি সামিটে বাংলাদেশের আরিফ নিজামী বক্তা হিসেবে অংশগ্রহন করেছেন । তবে এবারই প্রথম শীর্ষবক্তার স্থান পায় বাংলাদেশ।
সান ফ্রান্সিস্কোতে অনুষ্ঠিত এই ডেভলপার সামিটে ১০০টি দেশের প্রায় ৫০০ ডেভলপার গ্রুপ ম্যানেজার, গুগল ডেভলপার রিলেশন টিমের সদস্য এবং গুগল ডেভলপার এক্সপার্টরা অংশগ্রহন করেন।
রাখশান্দা রুখাম জিডিজি ঢাকার ম্যানেজার এবং গুগল বাংলাদেশের উইমেন টেকমেকারস লিড। ডেভলপারদের ভোটে তিনি সামিটের শীর্ষ বক্তা নির্বাচিত হন।  বক্তব্যে তিনি বলেন, প্রযুক্তিতে মেয়েরা অনেক সম্ভাবনা বহন করে মারিসা মেয়ার, সেরিল স্যান্ডবারগ তার অন্যতম উদাহরণ ।  বাংলাদেশের মেয়েরাও প্রযুক্তিতে শক্ত হাতে এগিয়ে আসছে।
এসময় তিনি মাইক্রোসফটের বাংলাদেশ প্রধানসহ আইসিটি খাতে গুরুত্বপূর্ণ পদে অধিষ্টিত নারীদের নাম উল্লেখ করেন।  এসময় সম্মেলন কক্ষে উড়েছে বাংলাদেশের পতাকা এবং প্রশংসিত হয়েছে বাংলাদেশ।
ডেভেলপার গ্রুপের লিডদের মধ্যে আরো বক্তব্য রাখেন ডেভলপার রিলেশন টিমের গ্লোবাল ম্যানেজার আদ্রিয়ানা সেরানদোলো,  সেলে গ্রে এবং সামি কিজিলবাস ।
বাংলাদেশের মেয়ে রাখশান্দা রুখাম ২০১৫ সালে উইমেন টেকমেকারস নির্বাচিত হন এবং ২০১৬ তে গুগল ডেভলপার গ্রুপের ম্যানেজার হন । হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টেলিকমিউনিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করে ইনোভেটিভ ডিজিটাল প্রডাক্ট ডিজাইনে এবং আইসিটি খাতে মেয়েদের অংশগ্রহণ নিয়ে কাজ করেন রাখশান্দা।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here