SHARE

স্থাপনা বিষয়ে বর্তমান বিশ্বের এক বিস্ময়ে পরিণত হয়েছে দুবাই। এখানে রয়েছে এমন আরো কিছু বিষয় যা আপনাকে সত্যিকার অর্থেই বোকা বানিয়ে দেবে। এখানে জেনে নিন এমনই ১০টি বিষয়ে কথা যা কেবল দুবাই-তেই রয়েছে। অন্য কোথাও এর দেখা মিলবে না।

১০. দুবাইয়ে আছে ইনডোর স্কি রিসোর্ট। বরফে ঢাকা ২৭৮ ফুট পাহাড়ি পথ তৈরি করেছে স্কি দুবাই। মল অব আমিরাতের মধ্যে অবস্থিত এই স্কি রিসোর্ট। অর্থাৎ, বাইরে যে ঋতুই থাক না কেন, এখানে সব সময় বরফ মিলবে। বাইরে তীব্র তাপদাহ থেকে এখানে প্রবেশ করেই বরফ শীতল স্কিয়িং করতে পারবেন।

৯. দুবাইয়ের তাপমাত্রা অনেক। এই শহরে কি ‘আইস লাউঞ্জ’ এর কথা চিন্তা করা যায়? মাইনাস ৬ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় বসে মজা করে চকোলেট খেতে পারবেন। তবে বিশেষ পোশাক পরেই ঢুকতে হবে এখানে।

৮. দ্য পাম আইল্যান্ডস আরো কোথায় বা আছে? মানুষের তৈরি একমাত্র দ্বীপ। এখানে রয়েছে সারি সারি হোটেল আর রিসোর্ট। এদের এমনভাবে বসানো হয়েছে যা ওপর থেকে দেখলে একটি পাম গাছের মতো দেখা যাবে।

৭. সবচেয়ে দামি আইসক্রিম কিন্তু মেলে এই গরমের দেশে। এই আইসক্রিমের স্বাদ নিতে গুনতে হবে ৮১৬ ডলার। মাদাগাস্কারের ভ্যানিলা বিন দিয়ে তৈরি এই আইসক্রিমে রয়েছে ইরানের জাফরান, ইতালির বিরল ব্ল্যাক ট্রাফল আর ভক্ষণযোগ্য ২৩ ক্যারেট সোনার পাতলা প্রলেপ।

৬. মুখের যত্নে স্বর্ণের ব্যবহার দুবাইয়ে ঘটে, আর কোথাও নয়। স্থানীয় বিউটি এক্সপার্ট লি এর মতে, স্বর্ণে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। এটা ত্বকে সতেজ করে। সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতি হ্রাস করে। চেহারায় আনে স্বর্ণের মতো আভা। বলা হয়, মিশরের রানি ক্লিওপেট্রা সোনার প্রলেপ দিয়ে রূপচর্চা করতেন।

৫. স্কাই ডাইভিং সম্পর্কে অনেকেরই ধারণা রয়েছে। কিন্তু এটা যে ইনডোরে হতে পারে ভেবেছেন কেউ কখনও? এই অবিশ্বাস্য বিষয়টিকে সম্ভব করেছে ‘আইফ্লাই দুবাই’। আবদ্ধ কোনো স্থানে ওড়ার সাধ এখানেই মিটতে পারে। এখানে টানেল থেকে যে বাসাত বেরিয়ে আসে তার ওপর ভর করে মাটি থেকে অনায়াসে ৪ মিটার উঁচুতে ভেসে থাকা যায়।

৪. বৃহত্তম শপিং মলের দেখা এখানেই মেলে। দুবাই মল এতটাই বিশাল যে এখানে ৩৩ হাজার জলজ প্রাণী নিয়ে এক অ্যাকুরিয়াম আর ৭৬ হাজার বর্গ ফুটের বিনোদন পার্ক অনায়াসেই এঁটে গেছে। এখানে আছে পৃথিবীর সর্ববৃহৎ ক্যান্ডি শপ যার ১০ হাজার বর্গ ফুটজুড়ে ছড়িয়ে রয়েছে।

৩. হাঙরের সঙ্গে সাঁতার কাটতে হলে দুবাইয়ে যেতে হবে। দুবাই মলে ১ কোটি লিটার পানির অ্যাকুরিয়ামে সাঁতরে বেড়ায় হাঙর। জীবনে প্রথমবার ডাইভিং করলেও এখানে নামতে কোনো সমস্যা নেই।

২. টেনিস তারকা রজার ফেদেরার এবং আন্দ্রে আগাসি যখন দুবাইয়ে বেড়াতে যান, তখন তাদের জন্য বুর্জআল আরব হেলিপ্যাডকে টেনিক কোর্ট বানিয়ে ফেলে। এই টেনিস কোর্ট মাটি থেকে ১০৫৩ ফুট ওপরে।

১. ফর্মুলা ওয়ান কার চালানোর স্বপ্ন নাকি সবাই দেখেন। সেই স্বপ্ন পূরণ করতে দুবাই যেতে হবে। ফর্মুলা ওয়ান কার রেসারা নিজে উপস্থিত থেকে আপনাকে সহায়তা করবেন। ড্রিম রেসিং সে ব্যবস্থাই করেছে দুবাইয়ে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here