SHARE
উত্তরা থেকে মতিঝিল আসতে লাগবে ৩৭ মিনিট
উত্তরা থেকে মতিঝিল আসতে লাগবে ৩৭ মিনিট

মেট্রোরেল নির্মাণ হলে উত্তরা থেকে মতিঝিল আসতে সময় লাগবে মাত্র ৩৭ মিনিট।

আজ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেট্রোরেল প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি এ লাইনের পরিধি বাড়ানোর নির্দেশ দেন। মেট্রোরেলের পাশাপাশি তিনি গাজীপুর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত বাস র‍্যাপিড ট্রানজিটেরও (বিআরটি) উদ্বোধন করেন। ঘোষণা দেন ঢাকার চারপাশে বৃত্তাকার নৌ, রেল ও সড়কপথ নির্মাণেরও।

জাপানের সহযোগিতায় প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের প্রথম পর্যায়ের নির্মাণকাজ শেষ হবে ২০১৯ সালে। উত্তরা থেকে প্রথম পর্যায়ে আগারগাঁও পর্যন্ত নির্মাণের কথা থাকলেও প্রধানমন্ত্রী নির্দেশ দিলেন সেটি ফার্মগেট পর্যন্ত সম্প্রসারণের। মোট ১৬টি স্টেশন থাকবে এই রুটে আর প্রতি চার মিনিট পরপর ট্রেন আসবে। ঘণ্টায় যাত্রী পরিবহন হবে প্রায় ৬০ হাজার।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘ঢাকা চারটি নদী দ্বারা বেষ্টিত। পুরো ঢাকাকে কেন্দ্র করে বৃত্তাকার আকারে সড়ক, নৌপথ, রেলপথ নির্মাণ করে এর যোগাযোগ আরো সুবিধাজনক করার উদ্যোগ নেওয়া হয়েছে।’

এদিকে, দুই হাজার কোটি টাকা ব্যয়ের বিআরটির নির্মাণ প্রকল্প বাস্তবায়িত হলে ২০ কিলোমিটার দীর্ঘ রাস্তার মাঝবরাবর নির্ধারিত লেন দিয়ে দ্রুতগতিতে চলবে বেশি ধারণক্ষমতাসম্পন্ন জোড়া দেওয়া আর্টিকুলেটেড বাস। ঘণ্টায় পরিবহন করবে প্রায় ২৫ হাজার যাত্রী। যোগাযোগ খাতে সরকারের পরিকল্পনায় থাকা আরো কিছু প্রকল্পের কথা তুলে ধরেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘আঞ্চলিক যোগাযোগের পাশাপাশি আন্তর্জাতিক রুটের সঙ্গে বাংলাদেশকে সংযোগ স্থাপন করে দেওয়ার কাজটিও আমরা করে যাচ্ছি এবং করব। আমাদের সড়ক, সেতু, রেল, নৌ এবং আকাশপথ প্রতিটি ক্ষেত্রে ব্যাপক উন্নয়নের কর্মসূচি হাতে নিয়েছি। আরো একটি নতুন এয়াররুটও করতে চাইছি, যেটা আন্তর্জাতিক রুটের সঙ্গে সংযোগ থাকবে।’

বিআরটির জন্য নির্ধারিত সময় ২০১৮ সাল এবং মেট্রোরেলের জন্য ২০১৯ সালের মধ্যে নির্মাণকাজ শেষ করার তাগিদ দিয়েছেন শেখ হাসিনা।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here