SHARE
ইনস্টাগ্রাম হ্যাক করে ফেসবুকের পুরস্কার পাচ্ছে ১০ বছরের শিশু!
ইনস্টাগ্রাম হ্যাক করে ফেসবুকের পুরস্কার পাচ্ছে ১০ বছরের শিশু!
১০ বছর বয়সী এক শিশু ছবি শেয়ারের সাইট ইনস্টাগ্রামের নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিয়ে পুরস্কার হিসেবে ফেসবুকের কাছ থেকে পাচ্ছেন ১০ হাজার মার্কিন ডলার। ফেসবুকের ‘বাগ বাউন্টি’ অফারের আওতায় ওই শিশুকে এই পুরস্কার দেয়া হবে।
যে বয়সে ফেসবুকে অ্যাকাউন্ট খোলার এখতিয়ার নেই সেই বয়সে এই অবিশ্বাস্য কাজ করে রীতিমতো হৈ চৈ ফেলে দিয়েছে জনি নামের ওই ফিনিশ শিশু।
এক খবরে ফিনিশ নিউজ সাইট ‘ইল্টালেহতি’ জানিয়েছে, সম্প্রতি জনি ইনস্টাগ্রামে ওই নিরাপত্তা ত্রুটি খুঁজে পায়। এর সূত্র ধরে সে ইনস্টাগ্রাম সার্ভারে প্রবেশ করার উপায় বের করে যে কোনো ব্যবহারকারীর পোস্ট করা কনটেন্ট ডিলিট করতে সক্ষম হয়।
সূত্রের খবরে প্রকাশ, জনি ইনস্টাগ্রামের নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়ে ই-মেলের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে পরীক্ষা দেয়। এই পরীক্ষায় ইনস্টাগ্রামের এক পোস্ট ডিলিট করে দেখালে তাকে পুরস্কার হিসেবে ১০ হাজার মার্কিন ডলার দেয়ার ঘোষণা দেয় ফেসবুক।
এক প্রতিবেদনে ফোর্বস জানিয়েছে, ফেসবুকের ‘বাগ বাউন্টি’ অফারে সব চেয়ে কম বয়সী হিসেবে পুরস্কার পাচ্ছেন জনি।
কেউ কোনো নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়ে ফেসবুককে সতর্ক করতে পারলে তাকে পুরস্কৃত করে থাকে সামাজিক যোগাযোগ জায়ান্ট। একে ‘বাগ বাউন্টি’ পুরস্কার বলা হয়। শুধু ফেসবুকের নিরাপত্তা ত্রুটি নয়; মার্ক জাকারবার্গের অধিকৃত অন্যান্য সেবার নিরাপত্তা ত্রুটি খুঁজে দিলেও এই পুরস্কার দেয়া হয়। সূত্র- দ্যা ভার্জ ও টেক টু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here