SHARE

সকালে ঘুম থেকে একটু দেরিতে উঠলে অফিস যেতে দেরি, সারা দিন পিছিয়ে থাকতে হয় কাজে। এ বিড়ম্বনা থেকে বাঁচতে আমরা অ্যালার্ম দিয়ে রাখি। কিন্তু অ্যালার্মের কর্কশ শব্দে ঘুম ভাঙাটা বেশ বিরক্তিকর, অস্বাস্থ্যকরও বটে। তাই এবার আরামের ঘুম শান্তভাবে ভাঙাতে তৈরি করা হয়েছে স্মার্টবালিশ।

এই বালিশ মৃদু আলো ছড়িয়ে ঘুমন্ত ব্যক্তির চোখে সূর্যের আলোর অনুভূতি দেবে। ধীরে ধীরে আলোর তীব্রতা বাড়িয়ে ভাঙাবে ঘুম।

এপ্রিলে কিকস্টার্টার নামের একটি প্রতিষ্ঠান এই স্মার্টবালিশ নিয়ে এসেছে। এখন চলছে প্রি-বুকিং। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে দাবি করা হয়েছে, এই স্মার্টবালিশ মানুষের দিন ও রাতের ঘুমে ‘বৈপ্লবিক পরিবর্তন’ আনবে। শুধু ঘুম ভাঙানোই নয়, ঘুমের মান বিশ্লেষণের কাজও করবে এই বালিশ।

মাথা রাখার সঙ্গে সঙ্গে বালিশে থাকা সেন্সরগুলো চালু হয়ে যাবে। কোনো শব্দের কারণে কারও ঘুম ব্যাহত হলে তা বন্ধ করার চেষ্টা করবে স্মার্টবালিশ। সকাল হলে স্বয়ংক্রিয়ভাবে বালিশের সানরাইজ ফিচার চালু হয়ে যাবে এবং হালকা থেকে গাঢ় আলো বিচ্ছুরণ করে ব্যবহারকারী ব্যক্তির ঘুম ভাঙাবে। এতে করে ঘুম থেকে উঠেই ফের ঘুমিয়ে যাওয়া সম্ভব হবে না। সঙ্গে সঙ্গে ব্যবহারকারীর পছন্দ করে দেয়া সুমধুর সুরও শোনাবে এই স্মার্টবালিশ।

এ ছাড়া সানরাইজ স্মার্টপিলো অ্যাপ ব্যবহার করে কতটা ভালো ঘুমিয়েছেন, সেটিও জানতে পারবেন একজন ব্যবহারকারী। তহবিল গঠনে সহায়তাকারীরা এই স্মার্টবালিশ ১০০-২০০ ডলারে কিনতে পারবেন। তবে বাণিজ্যিকভাবে বিক্রি শুরু হলে প্রতিটি বালিশ কিনতে দাম পড়বে প্রায় ৩০০ ডলার। ওয়েবসাইট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here