SHARE
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'মাটির প্রজার দেশে'
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'মাটির প্রজার দেশে'

১৯ মে আমেরিকার যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে শুরু হতে যাচ্ছে ‘সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। বর্ণাঢ্য এই চলচ্চিত্র উৎসবটির ৪২তম আসরে ৭০ টি দেশের ৪০০টি সিনেমা প্রদর্শিত হবে। এর মধ্যে একমাত্র পূর্ণদৈর্ঘ্য সিনেমা হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে ‘মাটির প্রজার দেশে’।

সিনেমাটির গল্প এগিয়েছে এক কিশোরকে নিয়ে। গ্রামের এই কিশোরের প্রবল ইচ্ছে স্কুলে পড়বার। কিন্তু বিপত্তি বাধে ভর্তি হতে যেয়ে। নিজের বাবার নাম জানা নেই তার। এজন্যই আর ভর্তি হওয়া হয় না তার কোন স্কুলে। এমনই এক গল্পের প্রেক্ষাপট থেকে এগিয়েছে সিনেমার পটভূমি।

এমন গল্প নিয়ে সিনেমা বানানোর অনুপ্রেরণা পেলেন কোথায়, এমন প্রশ্নে গ্লিটজকে বিজন জানান, “গল্পটা মূলত এসছে আমার বড় মা’র কাছ থেকে। শতবর্ষী ছিলেন তিনি। গত শতাব্দীর শুরুর দিকে উনার বিয়ে হয়েছিল মাত্র সাত বছর বয়সে। যখন পালকি করে উনাকে নিয়ে যাওয়া হচ্ছিল, লাফ দিয়ে সেখান থেকে পালিয়েছিলেন তিনি। গল্পটা তিনি যখন আমাকে বলেছিলেন, আমার মাথায় পুরো চিত্রটি চলে এসেছিল। যদিও পরে সিনেমার খাতিরে গল্পটা একেবারে অন্যদিকে মোড় নিয়েছে।”

প্রথম প্রদর্শনীই হতে চলেছে জাঁকজমকপূর্ণ সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সিনেমটি বাংলাদেশে কবে মুক্তি পাবে সে প্রসঙ্গে বিজন জানান, “আমাদের সিনেমার বাজারে বৈচিত্র খুব কম। আমাদের সিনেমায় বাণিজ্যিক আবহ আছে, কিন্তু সিনেমাটি বাণিজ্যিক নয়। সবার সহযোগিতা পেলে খুব দ্রুতই মুক্তি পাবে।”

‘মাটির প্রজার দেশে’-র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, মাহমুদুর অনিন্দ্য, শেউলী আক্তার, চিন্ময়ী গুপ্তা, মনির আহমেদ শাকিল, প্রশান্ত ত্রিপুরা, কচি খন্দকার প্রমুখ।

Comments

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here