SHARE

অস্ট্রেলিয়ার সঙ্গে একটি অভিবাসী পুনর্বাসন পরিকল্পনা চুক্তি বাস্তবায়ন করার কথা নিশ্চিত করেছে মার্কিন প্রশাসন। ‘চুক্তিটি আমার পূর্বসূরিদের অধীনে ‘বোকা’ হিসেবে সম্মত হয়েছিল’ বলে এর আগে মন্তব্য করেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নতুন এই চুক্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে পুনর্বাসনের জন্য সাড়ে ১২শ অস্ট্রেলিয়ান শরণার্থীকে অনুমতি দেয়া হবে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠকের পর এ নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘চুক্তিটি সম্মানিত হবে, তবে অগত্যা প্রশংসিত হবে না।’ এসময় পেন্স ও টার্নবুল উভয়েই এক সংবাদ সম্মেলনে এসে ব্যাপারটি নিয়ে কথা বলেন।

বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা যায়, ধাপে ধাপে এইসব শরণার্থীকে অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রে নেয়া হবে। ইতোমধ্যে বৈশ্বিক শরণার্থী সমস্যায় আক্রান্ত অনেক অভিবাসন প্রত্যাশী মানুষ অস্ট্রেলিয়ায় আশ্রয় নিয়েছেন। তবে ইরান, আফগানিস্তান ও ইরাক থেকে বিতর্কিত শরণার্থী গ্রহণ বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া। এসব দেশ থেকে আগত শরণার্থীদের প্রশান্ত মহাসাগরীয় দেশ নাউরু ও পাপুয়া নিউগিনির উপকূলীয় আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

তবে ক্ষমতা গ্রহণের দুই সপ্তাহের মধ্যে ট্রাম্প জানিয়েছিলেন, টার্নবুলের সঙ্গে অত্যন্ত খারাপ ফোনালাপ হয়েছে তার। আর সেসময়েই যুক্তরাষ্ট্রের সঙ্গে এই অভিবাসন চুক্তি নিয়ে পরিকল্পনা করছিল অস্ট্রেলিয়ান প্রশাসন। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here