SHARE
অত্যাধুনিক ঢাকা হবে তেজগাঁও শিল্প এলাকা
অত্যাধুনিক ঢাকা হবে তেজগাঁও শিল্প এলাকা

রাজধানীর তেজগাঁও শিল্প এলাকাকে শিল্প কাম বাণিজ্যিক ও আবাসিক এলাকায় রূপান্তর করে অত্যাধুনিক ঢাকা গড়ে তোলা হবে। এজন্য একটি মহাপরিকল্পনাও তৈরি করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। শিগগিরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ পরিকল্পনা জমা দেওয়া হবে।

এখন থেকে তেজগাঁও শিল্প এলাকায় কেউ কোনো স্থাপনা নির্মাণ করলে তাকে এ পরিকল্পনা অনুযায়ী কাজ করতে হবে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় আজ রোববার এক আন্তমন্ত্রণালয় বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সভাকক্ষে বৈঠকের সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, এখন থেকে তেজগাঁও শিল্প এলাকা হবে শিল্প কাম বাণিজ্যিক ও আবাসিক এলাকা। এখানে প্রতিটি ভবনের নিজস্ব পার্কিং ব্যবস্থা থাকবে। এ এলাকায় কাজের জন্য আগত বা অতিথিদের গাড়ি পার্কিংয়ের জন্য পৃথক পার্কিং ভবন নির্মাণ করা হবে।

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী বলেন, গণপূর্ত অধিদপ্তরের নিয়ন্ত্রিত প্লটগুলোতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করা হবে। এ এলাকায় কোনো ভারী ও শ্রমঘন শিল্প স্থাপনে অনুমতি দেওয়া হবে না। বেসরকারি প্লটে শিল্প, বাণিজ্যিক, হোটেল, হাসপাতাল ইত্যাদি স্থপনা নির্মাণ করা হলে পয়ঃবর্জ্য, রাসায়নিক বর্জ্য ও বায়ুপরিশোধনের নিজস্ব ব্যবস্থা রাখতে হবে। এ এলাকার মাস্টার প্ল্যানের বিভিন্ন সুপারিশ সঠিকভাবে বাস্তবায়নের বিষয়ে তেজগাঁও শিল্পমালিক কল্যাণ সমিতিকে সম্পৃক্ত করা হয়েছে। এ সমিতি কোনো বিষয়ে ত্রুটি দেখলে তা রাজউককে অবহিত করবে।

সভায় মহাপরিকল্পনার বিভিন্ন প্রস্তাব নিয়ে বিস্তারিত আলোচনা শেষে গৃহীত সুপারিশমালা চূড়ান্ত করা হয়। এ সুপারিশমালা খুব শিগগির প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে বলে জানান মন্ত্রী।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, রাজউকের চেয়ারম্যান জি এম জয়নাল আবেদীন, অতিরিক্ত সচিব এম বজলুল করীম চৌধুরী, প্রধান প্রকৌশলী মো. হাফিজুর রহমান মুন্সী, নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ফওজী বিন ফরিদ, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব জ্যোর্তিময় দত্ত, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here